অংশ ৭: কর পরিশোধ · প্রথম অধ্যায়: নিবাসী হইতে কর কর্তন
ধারা ১১৭ — লভ্যাংশ হইতে কর কর্তন
Income Tax Act, 2023 · Section 117
আইনের মূল পাঠ
১[১১৭। বাংলাদেশে নিবন্ধিত কোনো কোম্পানি কোনো শেয়ারহোল্ডারকে বা ইউনিট হোল্ডারকে লভ্যাংশ প্রদানকালে, কোনো নিবাসীর ক্ষেত্রে, উক্ত লভ্যাংশ হইতে নিম্নরূপে কর কর্তন করিবেন, যদি-
(ক) শেয়ারহোল্ডার বা ইউনিট হোল্ডার স্বাভাবিক ব্যক্তি হয়, তাহা হইলে ১৫% (পনেরো শতাংশ);
(খ) শেয়ারহোল্ডার বা ইউনিট হোল্ডার স্বাভাবিক ব্যক্তি ব্যতীত অন্যান্য ব্যক্তি হয়, তাহা হইলে ২০% (বিশ শতাংশ):
তবে শর্ত থাকে যে, এই ধারার বিধান কোনো কোম্পানির কর লভ্যাংশ বিতরণের ক্ষেত্রে প্রযোজ্য হইবে না, যদি উক্ত কর লভ্যাংশ ষষ্ঠ তফসিলের অংশ ১ এর দফা (৩২) এর অধীন কর অব্যাহতি প্রাপ্ত হইয়া থাকে।]
সহজ ভাষায় বুঝুন
মেন্টরের নোট · Unidara Associates
বাংলাদেশে নিবন্ধিত কোম্পানি নিবাসী শেয়ারহোল্ডার বা ইউনিটহোল্ডারকে লভ্যাংশ দেওয়ার সময় কর কাটবে: স্বাভাবিক ব্যক্তি (মানুষ) হলে ১৫%, অন্যরা (কোম্পানি, ফার্ম ইত্যাদি) হলে ২০%।
ধাপে ধাপে বুঝি
- ১আপনি কোনো কোম্পানির শেয়ার বা মিউচুয়াল ফান্ডের ইউনিট রাখলে, লভ্যাংশ আপনার হিসাবে আসার আগেই কোম্পানি কর কেটে রাখে।
- ২সাধারণ মানুষ (স্বাভাবিক ব্যক্তি): ১৫%। কোম্পানি বা অন্য সত্তা: ২০%।
- ৩ব্যতিক্রম: কোনো কোম্পানি যদি ষষ্ঠ তফসিলের অংশ ১ এর দফা (৩২) অনুযায়ী করমুক্ত লভ্যাংশ বিতরণ করে, তাহলে সেই লভ্যাংশে এই কর্তন নেই।
- ৪লভ্যাংশ আয় নির্দিষ্ট হারের আয়ের আওতায় পড়ে (ধারা ১৮(৫))। এই কর্তিত কর রিটার্নে সমন্বয় করবেন।
মনে রাখুন
- ব্যক্তি শেয়ারহোল্ডার: ১৫%।
- অন্য শেয়ারহোল্ডার: ২০%।
- করমুক্ত লভ্যাংশে (৬ষ্ঠ তফসিল দফা ৩২) কর্তন নেই।
উদাহরণ
- ১জনাব ফয়সালের একটি তালিকাভুক্ত কোম্পানিতে ১০,০০০ শেয়ার আছে। শেয়ারপ্রতি ৫ টাকা নগদ লভ্যাংশ ঘোষণা হলো। মোট লভ্যাংশ ৫০,০০০ টাকা।
- ২কোম্পানি ১৫% = ৭,৫০০ টাকা কেটে রাখবে, তার BO হিসাবে আসবে ৪২,৫০০ টাকা।
- ৩একই শেয়ার যদি একটি কোম্পানির নামে থাকত, কর্তন হতো ২০% = ১০,০০০ টাকা।
প্র্যাকটিশনারের পরামর্শ
BO হিসাবের বার্ষিক লভ্যাংশ ও কর কর্তনের বিবরণী রাখুন। রিটার্নে মোট (কর্তনের আগের) লভ্যাংশ আয় দেখিয়ে কর্তিত কর সমন্বয় করুন।
সাম্প্রতিক পরিবর্তন
পুরো ধারা ১১৭ অর্থ আইন, ২০২৬ দিয়ে নতুন করে লেখা হয়েছে (১ জুলাই ২০২৬ থেকে)।
বিশেষজ্ঞ বিশ্লেষণ
নীতি, প্রশাসন, আইন ও হিসাব, চার দিক থেকে
নীতিগত উদ্দেশ্য: আইনটা কেন এমন
লভ্যাংশ কোম্পানির করোত্তর মুনাফা থেকে আসে, তাই শেয়ারহোল্ডার পর্যায়ে কর একটি দ্বিতীয় স্তরের কর। ব্যক্তির জন্য ১৫% আর অন্যদের জন্য ২০% হার রেখে অর্থ আইন, ২০২৬ ধারাটি সরল করেছে। ষষ্ঠ তফসিলের দফা (৩২) এর করমুক্ত লভ্যাংশ কর্তনমুক্ত রাখা হয়েছে।
কর কর্মকর্তার দৃষ্টিতে
কোম্পানির লভ্যাংশ বিতরণের তালিকা আর উৎসে কর রিটার্ন থেকে প্রতিটি শেয়ারহোল্ডারের লভ্যাংশ জানা যায়।
আয়কর আইনজীবীর দৃষ্টিতে
লভ্যাংশ আয় ধারা ১৮(৫) অনুযায়ী নির্দিষ্ট হারের আয়। উৎসে কাটা কর চূড়ান্ত নাকি সমন্বয়যোগ্য, তা অংশ ৮ ও সপ্তম তফসিল মিলিয়ে নিশ্চিত হোন।
কর পরিকল্পনার দৃষ্টিতে
শেয়ার কার নামে রাখবেন (ব্যক্তি নাকি কোম্পানি), তা লভ্যাংশের কর্তন হার (১৫% বনাম ২০%) আর পরবর্তী বণ্টনের করসহ বিবেচনা করুন।
সাথে পড়ুন
এই বিশ্লেষণ Unidara Associates এর শিক্ষামূলক ব্যাখ্যা, NBR এর দাপ্তরিক মত নয়। আপনার নির্দিষ্ট বিষয়ে সিদ্ধান্তের আগে পরামর্শ নিন।
