অংশ ৭: কর পরিশোধ · তৃতীয় অধ্যায়: উৎসে কর সংগ্রহ
ধারা ১৩৮ — বাণিজ্যিকভাবে পরিচালিত মোটরযান হইতে কর সংগ্রহ
Income Tax Act, 2023 · Section 138
আইনের মূল পাঠ
১[১৩৮। (১) উপ-ধারা (২) এর বিধান সাপেক্ষে, নিম্নবর্ণিত সারণিতে উল্লিখিত হারে পরিশোধিত অগ্রিম করের চালান মোটরযানের নিবন্ধন বা ফিটনেস নবায়নের আবেদনের সহিত দাখিল করা না হইলে মোটরযান নিবন্ধন বা ফিটনেস নবায়নের জন্য দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি বা কর্তৃপক্ষ মোটরযানের নিবন্ধন বা ফিটনেস নবায়ন করিবেন না, যথা:-
সারণি
ক্রমিক নং | মোটরযানের ধরন | অগ্রিম কর (টাকা) |
(১) | (২) | (৩) |
১। | ৫২ (বায়ান্ন) আসনের অধিক আসন বিশিষ্ট বাস | ২৫,০০০ (পঁচিশ হাজার) |
২। | ৫২ (বায়ান্ন) আসনের অধিক আসন নহে এইরূপ বাস | ২০,০০০ (বিশ হাজার) |
৩। | শীতাতপ নিয়ন্ত্রিত বাস | ৫০,০০০ (পঞ্চাশ হাজার) |
৪। | ডাবল ডেকার বাস (নন এসি) | ২৫,০০০ (পঁচিশ হাজার) |
৫। | শীতাতপ নিয়ন্ত্রিত ডাবল ডেকার/স্লিপার বাস | ৫০,০০০ (পঞ্চাশ হাজার) |
৬। | শীতাতপ নিয়ন্ত্রিত মিনিবাস/কোস্টার | ২৫,০০০ (পঁচিশ হাজার) |
৭। | শীতাতপ নিয়ন্ত্রিত নহে এইরূপ মিনিবাস/ কোস্টার | ১২,৫০০ (বারো হাজার পাঁচশত) |
৮। | ৫ (পাঁচ) টনের অধিক কিন্তু ২০ (বিশ) টনের কম পেলোড ক্যাপাসিটি বিশিষ্ট ট্রাক, ডাম্পট্রাক, কাভার্ড ভ্যান, প্রাইম মুভার, লরি বা ট্যাংক লরি | ৩০,০০০ (ত্রিশ হাজার) |
৯। | ২০ টন বা তাহার অধিক পেলোড ক্যাপাসিটি বিশিষ্ট ট্রাক, ডাম্পট্রাক, কাভার্ড ভ্যান, প্রাইম মুভার, লরি বা ট্যাংক লরি | ৫০,০০০ (পঞ্চাশ হাজার) |
১০। | ১.৫ (দেড়) টনের অধিক, তবে ৫ (পাঁচ) টনের অধিক নহে এইরূপ পেলোড ক্যাপাসিটি বিশিষ্ট ট্রাক, কাভার্ড ভ্যান, কার্গো ভ্যান, লরি বা ট্যাংক লরি | ১৫,০০০ (পনেরো হাজার) |
১১। | ১.৫ (দেড়) টনের অধিক নহে এইরূপ পেলোড ক্যাপাসিটি বিশিষ্ট ট্রাক, লরি বা ট্যাংক লরি | ৭,৫০০ (সাত হাজার পাঁচশত) |
১২। | পিকআপ ভ্যান, হিউম্যান হলার, ট্রাক্টর, ম্যাক্সি বা অটো রিক্সা | ৭,৫০০ (সাত হাজার পাঁচশত) |
১৩। | ক্রেন, এক্সকাভেটর, ড্রেজার, রোলার, কংক্রিট মিক্সচার সহ সকল হেভি মোটর ভেহিকেল বা স্পেশাল পারপাস ভেহিকেল | ৫০,০০০ (পঞ্চাশ হাজার) |
১৪। | শীতাতপ নিয়ন্ত্রিত ট্যাক্সিক্যাব | ১৫,০০০ (পনেরো হাজার) |
১৫। | শীতাতপ নিয়ন্ত্রিত নহে এইরূপ ট্যাক্সিক্যাব | ৭,৫০০ (সাত হাজার পাঁচশত) |
(২) যেক্ষেত্রে একাধিক বৎসরের জন্য নিবন্ধন প্রদান বা ফিটনেস নবায়ন করা হয় সেইক্ষেত্রে উপ-ধারা (১) এর অধীন পরিশোধিতব্য কর নিবন্ধন প্রদান বা ফিটনেস নবায়নের বৎসরের পরবর্তী বৎসর বা বৎসরগুলোর ৩০ জুন তারিখ বা তৎপূর্বে সংগ্রহ করিতে হইবে।
(৩) যেক্ষেত্রে কোনো বৎসর কোনো ব্যক্তি উপ-ধারা (২) অনুযায়ী অগ্রিম কর পরিশোধে ব্যর্থ হন, সেইক্ষেত্রে পরবর্তী বৎসরে উক্ত ব্যক্তি কর্তৃক পরিশোধিতব্য অগ্রিম করের পরিমাণ ক+খ নিয়মে নির্ধারিত হইবে, যেখানে-
ক = পূর্ববর্তী বৎসর বা বৎসরগুলোতে অপরিশোধিত অগ্রিম করের পরিমাণ, এবং
খ = পরিশোধের বৎসরে উপ-ধারা (১) অনুযায়ী পরিশোধিতব্য অগ্রিম করের পরিমাণ।
(৪) উপ-ধারা (১) এর অধীন অগ্রিম কর সংগ্রহ করা যাইবে না, যদি মোটরযানটি নিম্নবর্ণিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের হয়, যথা:-
(ক) সরকার;
(খ) সরকার বা স্থানীয় সরকারের অধীন কোনো প্রকল্প, কর্মসূচি বা কার্যক্রম;
(গ) কোনো বৈদেশিক কূটনীতিক, বাংলাদেশে কোনো কূটনৈতিক মিশন, জাতিসংঘ ও ইহার অঙ্গ সংগঠনের দপ্তরসমূহ;
(ঘ) বাংলাদেশের কোনো বিদেশি উন্নয়ন অংশীজন এবং ইহার সংযুক্ত দপ্তর বা দপ্তরসমূহ;
(ঙ) ধারা ১৬৬ এর উপ-ধারা (২) অনুসারে রিটার্ন দাখিল হইতে অব্যাহতিপ্রাপ্ত করদাতাগণ; বা
(চ) অগ্রিম কর পরিশোধ করিতে হইবে না মর্মে বোর্ড হইতে সার্টিফিকেট গ্রহণকারী কোনো প্রতিষ্ঠান।]
সহজ ভাষায় বুঝুন
মেন্টরের নোট · Unidara Associates
বাণিজ্যিক মোটরযানের (বাস, ট্রাক, পিকআপ, ট্যাক্সি ইত্যাদি) নিবন্ধন বা ফিটনেস নবায়নের সময় ধরন অনুযায়ী নির্দিষ্ট অঙ্কের অগ্রিম কর দিতে হবে। ৭,৫০০ টাকা থেকে ৫০,০০০ টাকা পর্যন্ত।
ধাপে ধাপে বুঝি
- ১BRTA তে নিবন্ধন বা ফিটনেস নবায়নের আবেদনের সাথে অগ্রিম করের চালান না দিলে নিবন্ধন বা নবায়ন হবে না।
- ২কয়েকটি হার: ৫২ আসনের বেশি বাস ২৫,০০০; ৫২ আসন বা কম বাস ২০,০০০; এসি বাস ৫০,০০০; এসি মিনিবাস বা কোস্টার ২৫,০০০; নন-এসি মিনিবাস ১২,৫০০ টাকা।
- ৩ট্রাক বা লরি: ২০ টন বা বেশি ৫০,০০০; ৫ থেকে ২০ টন ৩০,০০০; ১.৫ থেকে ৫ টন ১৫,০০০; ১.৫ টন পর্যন্ত ৭,৫০০ টাকা।
- ৪পিকআপ, হিউম্যান হলার, ট্রাক্টর, অটোরিকশা ৭,৫০০; ক্রেন, এক্সকাভেটরসহ ভারী যান ৫০,০০০; এসি ট্যাক্সি ১৫,০০০; নন-এসি ট্যাক্সি ৭,৫০০ টাকা।
- ৫একাধিক বছরের নিবন্ধন বা ফিটনেস একসাথে নিলে, পরের প্রতিটি বছরের কর সেই বছরের ৩০ জুনের মধ্যে দিতে হবে। না দিলে পরের বছর বকেয়াসহ দিতে হবে।
- ৬সরকার, সরকারি প্রকল্প, কূটনৈতিক মিশন, জাতিসংঘ, বিদেশি উন্নয়ন অংশীদার, রিটার্ন থেকে অব্যাহতিপ্রাপ্ত করদাতা আর NBR এর সনদধারী প্রতিষ্ঠানের যানবাহনে এই কর নেই।
মনে রাখুন
- বাস: ১২,৫০০ থেকে ৫০,০০০ টাকা।
- ট্রাক বা লরি: ৭,৫০০ থেকে ৫০,০০০ টাকা।
- ট্যাক্সি, পিকআপ, অটোরিকশা: ৭,৫০০ থেকে ১৫,০০০ টাকা।
- বহু বছরের নিবন্ধনে প্রতি বছর ৩০ জুনের মধ্যে।
- ধারা ১৬৩(৩) অনুযায়ী এই কর সংশ্লিষ্ট যানবাহনের আয়ের উপর চূড়ান্ত করদায়।
উদাহরণ
- ১একজন পরিবহন ব্যবসায়ীর দুটি এসি বাস আর তিনটি ১০ টনের ট্রাক আছে।
- ২বার্ষিক ফিটনেস নবায়নে অগ্রিম কর: এসি বাস ২ × ৫০,০০০ = ১,০০,০০০; ট্রাক ৩ × ৩০,০০০ = ৯০,০০০। মোট ১,৯০,০০০ টাকা।
- ৩ধারা ১৬৩(৩) অনুযায়ী ধারা ১৩৮ এর এই কর সংশ্লিষ্ট যানবাহনের আয়ের উপর চূড়ান্ত করদায়। অর্থাৎ ফেরত বা অন্য আয়ের সাথে সমন্বয় হবে না, তবে ওই আয়ের উপর সাধারণ হারে কর বেশি হলে বেশিটাই দিতে হবে (ধারা ১৬৩(৫))।
সাম্প্রতিক পরিবর্তন
পুরো ধারা ১৩৮ অর্থ আইন, ২০২৬ দিয়ে নতুন করে লেখা হয়েছে (১ জুলাই ২০২৬ থেকে)। শুধু বাণিজ্যিক মোটরযানের জন্য নতুন হারের সারণি।
বিশেষজ্ঞ বিশ্লেষণ
নীতি, প্রশাসন, আইন ও হিসাব, চার দিক থেকে
নীতিগত উদ্দেশ্য: আইনটা কেন এমন
বাণিজ্যিক পরিবহন খাতের আয় নথিভুক্ত হয় কম। যানবাহনের ধরন অনুযায়ী স্থির অগ্রিম কর প্রশাসনিকভাবে সহজ, BRTA এর প্রক্রিয়ায় যুক্ত। অর্থ আইন, ২০২৬ পুরো সারণি নতুন করে সাজিয়েছে।
হিসাবরক্ষক ও CA এর দৃষ্টিতে
প্রতিটি যানবাহনের অগ্রিম করের চালান যানবাহন রেজিস্টারে রাখুন। বহু বছরের ফিটনেস নিলে প্রতি বছর ৩০ জুনের মধ্যে কর দিতে ভুলবেন না, নইলে পরের বছর বকেয়াসহ।
এই বিশ্লেষণ Unidara Associates এর শিক্ষামূলক ব্যাখ্যা, NBR এর দাপ্তরিক মত নয়। আপনার নির্দিষ্ট বিষয়ে সিদ্ধান্তের আগে পরামর্শ নিন।
