অংশ ১৯: জরিমানা
ধারা ২৬৮ — জাল করদাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) ব্যবহারের জন্য জরিমানা
Income Tax Act, 2023 · Section 268
আইনের মূল পাঠ
২৬৮। যেইক্ষেত্রে কোনো ব্যক্তি যুক্তিসঙ্গত কারণ ব্যতীত, তাহার রিটার্নে বা কোনো দলিলে, যেখানে এই আইনের অধীন করদাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) আবশ্যক, অন্য কোনো ব্যক্তির অথবা জাল করদাতা শনাক্তকরণ নম্বর (টিআইএন) ব্যবহার করেন, সেইক্ষেত্রে উপকর কমিশনার উক্ত ব্যক্তির উপর অনধিক ২০ (বিশ) হাজার টাকা জরিমানা আরোপ করিতে পারিবেন।
সহজ ভাষায় বুঝুন
মেন্টরের নোট · Unidara Associates
রিটার্ন বা যেকোনো দলিলে, যেখানে TIN লাগে, অন্যের TIN বা জাল TIN ব্যবহার করলে ২০,০০০ টাকা পর্যন্ত জরিমানা।
ধাপে ধাপে বুঝি
- ১যুক্তিসঙ্গত কারণ ছাড়া অন্য ব্যক্তির TIN বা জাল TIN ব্যবহার করলে উপকর কমিশনার অনধিক ২০,০০০ টাকা জরিমানা করতে পারেন।
- ২এটি প্রশাসনিক জরিমানা; জালিয়াতির জন্য অপরাধমূলক দায় (অংশ ২৩) আলাদাভাবে আসতে পারে (ধারা ২৮৩)।
মনে রাখুন
- অন্যের বা জাল TIN ব্যবহারে ২০,০০০ টাকা পর্যন্ত জরিমানা।
উদাহরণ
- ১ট্রেড লাইসেন্স নবায়নের সময় একজন ব্যবসায়ী তার ভাইয়ের TIN সনদ জমা দিলেন। ধরা পড়লে উপকর কমিশনার শুনানির পর ২০,০০০ টাকা পর্যন্ত জরিমানা করতে পারেন।
প্র্যাকটিশনারের পরামর্শ
TIN সনদ ও PSR অনলাইনে যাচাইযোগ্য; কখনো অন্যের নম্বর ব্যবহার করবেন না, নিজের TIN নিন (ধারা ২৬১)।
বিশেষজ্ঞ বিশ্লেষণ
নীতি, প্রশাসন, আইন ও হিসাব, চার দিক থেকে
নীতিগত উদ্দেশ্য: আইনটা কেন এমন
TIN ব্যবস্থার বিশ্বাসযোগ্যতা রক্ষা, বিশেষ করে PSR বা TIN লাগে এমন লেনদেনে (ধারা ২৬৪)।
কর কর্মকর্তার দৃষ্টিতে
জরিমানার সাথে সংশ্লিষ্ট লাইসেন্স বা অনুমোদন কর্তৃপক্ষকে জানানো আর প্রকৃত TIN নিবন্ধন (ধারা ২৬১(৪)) বিবেচনা করুন।
সাথে পড়ুন
এই বিশ্লেষণ Unidara Associates এর শিক্ষামূলক ব্যাখ্যা, NBR এর দাপ্তরিক মত নয়। আপনার নির্দিষ্ট বিষয়ে সিদ্ধান্তের আগে পরামর্শ নিন।
