অংশ ১৭: এজেন্সি, প্রতিনিধিত্ব এবং সংশ্লিষ্ট বিষয়াদি
ধারা ২৫৮ — অবলুপ্তির প্রক্রিয়াধীন প্রাইভেট কোম্পানির করের জন্য লিকুইডেটরের দায়
Income Tax Act, 2023 · Section 258
আইনের মূল পাঠ
২৫৮। (১) আদালতের আদেশের মাধ্যমে বা অন্য কোনোভাবে অবলুপ্ত (wound up) কোনো প্রাইভেট কোম্পানির লিকুইডেটর, তাহার লিকুইডেটর হিসাবে নিযুক্ত হইবার ৩০ (ত্রিশ) দিনের মধ্যে তাহার নিযুক্তির বিষয়ে যে উপকর কমিশনারের অধীন উক্ত কোম্পানির কর নির্ধারণের অধিক্ষেত্র রহিয়াছে তাহার নিকট নোটিশ প্রদান করিবেন।
(২) উপকর কমিশনার উপ-ধারা (১) এর অধীন নোটিশ প্রাপ্তির তারিখ হইতে ৩ (তিন) মাসের মধ্যে, তাহার নিজস্ব বিবেচনায় আবশ্যকীয় তথ্যাদি তলব অথবা প্রয়োজনীয় তদন্ত সম্পন্ন করে, কোম্পানি কর্তৃক উক্ত সময়ে অথবা উক্ত সময়ের পরে প্রদেয় কর পরিশোধের জন্য তাহার মতে যেই পরিমাণ অর্থের প্রয়োজন হইবে সেই সম্পর্কে লিকুইডেটরকে অবগত করিবেন।
(৩) উপ-ধারা (২) এর অধীন অবগত হইবার পর লিকুইডেটর নোটিশে উল্লিখিত করের সমপরিমাণ অর্থ পৃথক করিয়া রাখিবেন এবং উক্ত অর্থ পৃথক করিবার পূর্বে, কোম্পানি অবলুপ্তির তারিখে কোম্পানি কর্তৃক প্রদেয় কর পরিশোধ অথবা যে সকল ঋণ পরিশোধের ক্ষেত্রে আইন অনুযায়ী সরকারি পাওনার পরিশোধ অপেক্ষা অগ্রাধিকার প্রাপ্য, তাহাদের অর্থ পরিশোধের নিরাপত্তা প্রদানের উদ্দেশ্য ব্যতীত কোম্পানির কোনো সম্পদ পৃথক করিয়া রাখা যাইবে না।
(৪) লিকুইডেটর কোম্পানির পক্ষে উক্ত পরিমাণ কর পরিশোধের জন্য ব্যক্তিগতভাবে দায়ী থাকিবেন যেই পরিমাণ সম্পর্কে উপ-ধারা (২) এর অধীন অবগত করা হইয়াছে, যদি তিনি-
(ক) উপ-ধারা (১) এর চাহিদা অনুযায়ী নোটিশ প্রদানে ব্যর্থ হন; বা
(খ) উপ-ধারা (৩) এর বিধানবলির লঙ্ঘন করেন।
(৫) যখন একাধিক লিকুইডেটর নিযুক্ত থাকিবে তখন এই ধারার অধীন লিকুইডেটরের আইনগত বাধ্যবাধকতা ও দায়সমূহ সকল লিকুইডেটরের উপর যৌথভাবে এবং পৃথকভাবে বর্তাবে।
(৬) আপাতত বলবৎ অন্য কোনো আইনে যাহা কিছুই থাকুক না কেন, এই ধারা কার্যকর হইবে।
(৭) এই ধারার উদ্দেশ্য পূরণকল্পে, “লিকুইডেটর” বলিতে অবলুপ্তির প্রক্রিয়াধীন কোম্পানির পরিসম্পদের গ্রহীতা হিসাবে নিয়োগপ্রাপ্ত ব্যক্তিও অন্তর্ভুক্ত হইবেন।
সহজ ভাষায় বুঝুন
মেন্টরের নোট · Unidara Associates
প্রাইভেট কোম্পানির লিকুইডেটর নিযুক্ত হওয়ার ৩০ দিনের মধ্যে উপকর কমিশনারকে জানাবেন। উপকর কমিশনার ৩ মাসের মধ্যে জানাবেন কর পরিশোধে কত টাকা আলাদা রাখতে হবে। লিকুইডেটর সেই অঙ্ক আলাদা রাখবেন; নোটিশ না দিলে বা নিয়ম ভাঙলে তিনি ব্যক্তিগতভাবে দায়ী।
ধাপে ধাপে বুঝি
- ১উপ-ধারা (১): নিযুক্তির ৩০ দিনের মধ্যে অধিক্ষেত্রের উপকর কমিশনারকে নোটিশ।
- ২উপ-ধারা (২): নোটিশ পাওয়ার ৩ মাসের মধ্যে, প্রয়োজনীয় তথ্য বা তদন্ত করে, কর পরিশোধে কত অর্থ দরকার তা লিকুইডেটরকে জানাবেন।
- ৩উপ-ধারা (৩): লিকুইডেটর সেই অঙ্ক আলাদা রাখবেন; তার আগে কোম্পানির সম্পদ অন্য কাজে আলাদা করা যাবে না, শুধু অবলুপ্তির তারিখের প্রদেয় কর বা আইনে সরকারি পাওনার চেয়ে অগ্রাধিকারপ্রাপ্ত ঋণের নিরাপত্তা ছাড়া।
- ৪উপ-ধারা (৪) ও (৫): নোটিশ না দিলে বা (৩) লঙ্ঘন করলে লিকুইডেটর ব্যক্তিগতভাবে দায়ী; একাধিক লিকুইডেটর হলে যৌথ ও পৃথকভাবে।
- ৫উপ-ধারা (৬) ও (৭): অন্য আইনে যা-ই থাকুক এই ধারা কার্যকর; সম্পদের গ্রহীতা (receiver) হিসেবে নিয়োগপ্রাপ্তও লিকুইডেটর।
মনে রাখুন
- নিযুক্তির ৩০ দিনে উপকর কমিশনারকে নোটিশ।
- উপকর কমিশনার ৩ মাসে করের অঙ্ক জানাবেন।
- সেই অঙ্ক আলাদা রাখা বাধ্যতামূলক।
- লঙ্ঘনে লিকুইডেটরের ব্যক্তিগত দায়।
উদাহরণ
- ১একটি প্রাইভেট কোম্পানির অবলুপ্তিতে ১ মার্চ লিকুইডেটর নিযুক্ত হলেন। তাকে ৩১ মার্চের মধ্যে উপকর কমিশনারকে জানাতে হবে।
- ২উপকর কমিশনার মে মাসে জানালেন কর পরিশোধে ১৫ লক্ষ টাকা লাগবে। লিকুইডেটর সম্পদ বিক্রির টাকা থেকে ১৫ লক্ষ টাকা আলাদা না রেখে শেয়ারহোল্ডারদের বিতরণ করলে, সেই ১৫ লক্ষ টাকার জন্য তিনি নিজে দায়ী।
প্র্যাকটিশনারের পরামর্শ
লিকুইডেটর হিসেবে নিয়োগ পেলে প্রথম দিনেই কর বিভাগের নোটিশের সময়সীমা ক্যালেন্ডারে লিখুন, আর উপকর কমিশনারের জবাব না আসা পর্যন্ত শেয়ারহোল্ডারদের কোনো বিতরণ করবেন না।
বিশেষজ্ঞ বিশ্লেষণ
নীতি, প্রশাসন, আইন ও হিসাব, চার দিক থেকে
নীতিগত উদ্দেশ্য: আইনটা কেন এমন
অবলুপ্তিতে সম্পদ বিতরণের আগে সরকারি কর পাওনা সুরক্ষা; লিকুইডেটরের ব্যক্তিগত দায় পরিপালন নিশ্চিত করে।
আয়কর আইনজীবীর দৃষ্টিতে
লিকুইডেটরের দায় শুধু উপকর কমিশনারের জানানো অঙ্ক পর্যন্ত, আর শুধু নোটিশ না দিলে বা আলাদা রাখার নিয়ম ভাঙলে। উপকর কমিশনারের ৩ মাসের সময়সীমা পেরোলে লিকুইডেটরের করণীয় নিয়ে আইনি পরামর্শ নিন। অগ্রাধিকারপ্রাপ্ত ঋণের সুরক্ষা ব্যতিক্রম।
এই বিশ্লেষণ Unidara Associates এর শিক্ষামূলক ব্যাখ্যা, NBR এর দাপ্তরিক মত নয়। আপনার নির্দিষ্ট বিষয়ে সিদ্ধান্তের আগে পরামর্শ নিন।
